কনটেন্ট মার্কেটিং কি – কনটেন্ট মার্কেটিং এর গুরুত্ব

আজকের দিনের সবথেকে জনপ্রিয় মার্কেটিং এর নাম হল কনটেন্ট মার্কেটিং। বর্তমান দিনে প্রত্যেকটি জায়গায় বিভিন্ন উপায় এবং বিভিন্ন ভাবে কনটেন্ট মার্কেটিং চলছে।

এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আপনাকে কনটেন্ট মার্কেটিং সম্পর্কে ধারণা দিতে আমরা কনটেন্ট মার্কেটিং সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর আপনাকে দেব।

এখান থেকে আপনি কনটেন্ট মার্কেটিং কি, কনটেন্ট মার্কেটিং এর গুরুত্ব এবং কনটেন্ট মার্কেটিং এর উদাহরণ (Examples of content marketing) জানতে পারবেন।

যদি আপনিও কনটেন্ট মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন।

কনটেন্ট মার্কেটিং কি? (What is content marketing)

Content মার্কেটিং হল এমন একটি প্রক্রিয়া, যে প্রক্রিয়ায় বিভিন্ন ফরম্যাটে কনটেন্ট তৈরি করে এবং সেটিকে আকর্ষণীয় করে ইউজার এর সামনে রাখা হয়।

এবং এই সব কন্টেন্টগুলি নির্দিষ্ট প্রোডাক্ট এবং সার্ভিস নিয়ে লেখা হয়। যার ফলে ইউজার সেইসব কন্টেন্টগুলি পড়ে এবং নির্দিষ্ট প্রোডাক্ট এবং সার্ভিসের প্রতি আকর্ষিত হয়। এবং এই ভাবে ইউজার এইসব কনটেন্ট এর সাহায্যে ক্রেতায় পরিণত হয়।

কনটেন্ট মার্কেটিং কি - কনটেন্ট মার্কেটিং এর গুরুত্ব

নির্দিষ্ট প্রোডাক্ট এবং সার্ভিস নিয়ে কনটেন্ট তৈরি করার পর বিভিন্ন সোশ্যাল মিডিয়া, ব্লগ এবং paid ads এর সাহায্য সেইসব কন্টেন্টগুলি প্রমোট করা হয়। যার মাধ্যমে খুব সহজেই ইউজারের সামনে কন্টেন্টগুলি চলে আসে।

Examples of content marketing (উদাহরণ)

এখানে কনটেন্ট মার্কেটিং এর কিছু উদাহরণ দেওয়া হল। কনটেন্ট মার্কেটিং মূলত কিভাবে করা হয় এই সম্পর্কে আপনি এখান থেকে আইডিয়া পেয়ে যাবেন। এগুলিকে কনটেন্ট মার্কেটিংয়ের ধরন (Types of content marketing) সম্পর্কেও ধরা যেতে পারে।

Infographics

ইনফোগ্রাফিক্স হলো একটি বড় ইমেজ। যেখানে প্রোডাক্ট এবং সার্ভিসের ছবি সহ তার সম্পর্কে ডেসক্রিপশন দেওয়া থাকে।

এই ধরনের ছবিগুলি কাস্টমার একবার দেখেই নির্দিষ্ট প্রোডাক্ট এবং সার্ভিস সম্পর্কে ভালোভাবে বুঝে নিতে পারেন।

আজকাল বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে ইনফোগ্রাফিক্স এর মত ছবি সেট করে সেগুলিকে প্রমোট করে content মার্কেটিং করা হয়।

Webpages

কনটেন্ট মার্কেটিং করার আরেকটি সবথেকে জনপ্রিয় মাধ্যম হল ওয়েব পেজ। নিত্যনতুন ওয়েব পেজ বানিয়ে সেখানে কনটেন্ট আপলোড করে খুব সহজে কনটেন্ট মার্কেটিং করা যায়।

ওয়েব পেজ এর সাহায্যে কনটেন্ট মার্কেটিং করার জন্য প্রথমে ওয়েবপেজে কন্টেন্ট পাবলিশ করে সেটিকে, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মাধ্যমে rank করিয়ে ট্রাফিক আনা হয়। এবং সেই ট্রাফিক কে কাজে লাগিয়ে বিভিন্ন প্রোডাক্ট এবং সার্ভিস সেল করা হয়।

Podcasts

আজকাল কনটেন্ট মার্কেটিং করার আরেকটি জনপ্রিয় মাধ্যম হল পডকাস্ট। পডকাস্ট শুধুমাত্র ভয়েস রেকর্ডিং করে মানুষের সামনে তুলে ধরার জন্য।

এই জন্য আজকাল বিভিন্ন প্রোডাক্ট এবং সার্ভিসের পডকাস্ট তৈরি করে সেগুলো মানুষের কাছে পাঠানো হয়ে থাকে। যে সকল পডকাস্ট গুলি মানুষ শুনে, প্রোডাক্ট এর প্রতি আকর্ষিত হয়ে ক্রেতায় পরিণত হয়।

Videos

কনটেন্ট মার্কেটিং করার আরেকটি ফরম্যাট হল ভিডিও। আজকাল ইউটিউব এর মতো বড়-বড় ভিডিও প্লাটফর্ম গুলিতে কনটেন্ট মার্কেটিং করে প্রচুর পরিমানে আয় করা হচ্ছে।

এবং ফেসবুক ইনস্টাগ্রাম এর মত সোশ্যাল মিডিয়া গুলিতে reels তৈরি করে সেগুলিতেও কনটেন্ট মার্কেটিং চলছে।

Books

যদি কোন বইয়ের মধ্যে কোন প্রোডাক্ট এবং সার্ভিস এর বিবরণ দেওয়া হয় এবং সেটিকে মার্কেটিং করে ইউজারকে আকর্ষিত করা হয় তাহলে এটিও কনটেন্ট মার্কেটিং এর আওতায় পড়বে। তাই বই হল content মার্কেটিং করার একটি বিরাট উদাহরণ।

কনটেন্ট মার্কেটিং এর গুরুত্ব (importance)

কনটেন্ট মার্কেটিং এর অনেক গুরুত্ব রয়েছে। আজকের দিনে বেশিরভাগ জিনিস ইন্টারনেটে সার্চ করা হয়। তাই কনটেন্ট মার্কেটিং এর জন্য খুব সহজেই কাস্টমার এবং কোম্পানি – উভয় পক্ষের লাভ হয়।

  • কাস্টমারের সমস্যা খুব সহজে খুঁজে পাওয়া যায়
  • কাস্টমারদের problem-solving প্রোডাক্ট এবং সার্ভিস দেওয়া যায়
  • কনটেন্ট ব্যবহার করতে করতে কাস্টমার বুঝতে পারে তার সমস্যার সমাধান রয়েছে
  • হঠাৎ করে ট্রাফিক কাস্টমারে পরিণত হয়ে যায়
  • কাস্টমারের প্রশ্নের উত্তর দেওয়া যায় এবং বিশ্বাস বাড়ে
  • খুব সহজে কাস্টমারের সাথে connection তৈরি করা যায়
  • বিভিন্ন ফরম্যাটে কাস্টমারকে ইনফরমেশন দেওয়া যায়
  • যে কোন প্লাটফর্মে কনটেন্ট মার্কেটিং করা যায়
    ইত্যাদি।

কনটেন্ট মার্কেটিং কিভাবে শুরু করবেন?

  • টেক্সট কনটেন্ট লেখার জন্য ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারেন।
  • ভিডিও কনটেন্ট এর জন্য ইউটিউব ও ফেসবুকের মতো প্ল্যাটফর্ম গুলি ব্যবহার করতে পারেন।
    বই লিখতে পারেন।
  • ইনফোগ্রাফিক্স তৈরি করে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় প্রমোট করতে পারেন।
  • পডকাস্ট বানাতে পারেন।

যদি আপনি কনটেন্ট মার্কেটিং শুরু করতে চান তাহলে উপরের ফরম্যাট গুলি থেকে, আপনার সুবিধামতো যেকোনো একটি ফরমেট বেছে নিয়ে কনটেন্ট মার্কেটিং শুরু করতে পারেন।

উপসংহার

আশা করছি আজকের ইনফর্মেশন থেকে কনটেন্ট মার্কেটিং কি এবং কনটেন্ট মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি আপনি কন্টাক্ট মার্কেটিং শুরু করতে চান তাহলে যেকোনো একটি platform বেছে নিয়ে content তৈরি করে, মার্কেটিং করতে পারেন। যেটি ভবিষ্যতে আপনাকে একটি নতুন লক্ষ্যে পৌঁছে দেবে।

Leave a Comment